ConflictImmigrationLaw EnforcerWorld

মার্কিন সন্ত্রাসবিরোধী এজেন্ট সাংবাদিকদের তদন্ত করেছে –

Ns News Online DeskNs News Online Desk: ওয়াচডগএ ফেডারেল ওয়াচডগ রিপোর্ট করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশেষ কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন ইউনিট সম্ভাব্যভাবে সংবেদনশীল সরকারি ডাটাবেসের অপব্যবহার করেছে যা সন্ত্রাসীদের ট্র্যাক করার জন্য 20 মার্কিন-ভিত্তিক সাংবাদিকদের তদন্ত করার জন্য ডিজাইন করা হয়েছে, যার মধ্যে পুলিৎজার পুরস্কার বিজয়ী অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ) রিপোর্টার যাকে একজন এজেন্ট জাতীয় নিরাপত্তা সমস্যা হিসাবে বিদেশে জোরপূর্বক শ্রমের প্রতিবেদন প্রচারের জন্য যোগাযোগ করেছিল।

ইয়াহু নিউজ, যা তদন্তের উপর একটি বিস্তৃত প্রতিবেদন প্রকাশ করেছে, এছাড়াও দেখতে পেয়েছে যে ইউনিট, কাউন্টার নেটওয়ার্ক ডিভিশন, কংগ্রেসের কর্মীদের এবং সম্ভবত কংগ্রেসের সদস্যদের রেকর্ড জিজ্ঞাসা করেছে। জেফ্রি র্যাম্বো, একজন এজেন্ট যিনি 2017 সালে সাংবাদিকদের উপর চেক চালানোর কথা স্বীকার করেছিলেন, বলেছেন ফেডারেল তদন্তকারীরা অনুশীলনটি নিয়মিত। “যখন আপনার ডেস্ক জুড়ে একটি নাম আসে তখন আপনি এটিকে আপনার অ্যাক্সেস থাকা প্রতিটি সিস্টেমের মাধ্যমে চালান, এটি কেবল স্থিতাবস্থা, সবাই এটাই করে,” র‌্যাম্বোকে ইয়াহু নিউজ বলেছে।

AP হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের ইন্সপেক্টর জেনারেলের 500-পৃষ্ঠার একটি রিপোর্টের একটি সংশোধিত অনুলিপি পেয়েছে যাতে একই বিবৃতি অন্তর্ভুক্ত ছিল, কিন্তু স্পিকারের নাম কালো করে দেওয়া হয়েছে। সীমান্ত সুরক্ষা সংস্থা হোমল্যান্ড সিকিউরিটি (DHS) বিভাগের অংশ। প্রকাশগুলি সংবাদ সংস্থাগুলিতে শঙ্কা জাগিয়েছে এবং একটি সম্পূর্ণ ব্যাখ্যার দাবি জানিয়েছে৷ “আমরা ক্ষমতার এই আপাত অপব্যবহারের জন্য গভীরভাবে উদ্বিগ্ন,” লরেন ইস্টন, এপি’র মিডিয়া সম্পর্কের পরিচালক, একটি বিবৃতিতে বলেছেন৷

“এটি একটি উদাহরণ বলে মনে হচ্ছে৷ সাংবাদিকদের কেবল তাদের কাজ করার জন্য টার্গেট করা হয়েছে, যা প্রথম সংশোধনীর লঙ্ঘন।” তার নিজস্ব বিবৃতিতে, কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (CBP) বিশেষভাবে তদন্তের বিষয়ে সুরাহা করেনি, কিন্তু বলেছে, “CBP যাচাইকরণ এবং তদন্তমূলক অপারেশন, যার মধ্যে কাউন্টার নেটওয়ার্ক বিভাগ দ্বারা পরিচালিত হয়, কঠোরভাবে সুপ্রতিষ্ঠিত প্রোটোকল এবং সর্বোত্তম অনুশীলন দ্বারা পরিচালিত হয়৷ CBP এটি করার জন্য বৈধ এবং আইনি ভিত্তি ছাড়া ব্যক্তিদের তদন্ত করে না।”

স্টোরিমেকারস কফি রোস্টারের একজন কর্মচারী, সান দিয়েগোর ব্যারিও লোগান আশেপাশে র‌্যাম্বোর মালিকানাধীন একটি ছোট স্টোরফ্রন্ট দোকান, শনিবার বলেছেন যে র্যাম্বো অবিলম্বে মন্তব্য করার জন্য উপলব্ধ ছিল না। তিনি সান দিয়েগোতে থাকেন। নতুন প্রকাশগুলি সাংবাদিক এবং অন্যদের পরিচিতি পরীক্ষা করার জন্য তাদের ক্ষমতা ব্যবহার করে ফেডারেল সংস্থাগুলির সর্বশেষ উদাহরণ মাত্র।

এই বছরের শুরুর দিকে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড আনুষ্ঠানিকভাবে প্রসিকিউটরদের ফাঁস তদন্তে সাংবাদিকদের রেকর্ড বাজেয়াপ্ত করতে নিষেধ করেছিলেন, সীমিত ব্যতিক্রম সহ, বিভাগের নীতির বছরের পর বছর ধরে। ট্রাম্পের বিচার বিভাগ সাংবাদিকদের পাশাপাশি কংগ্রেসের ডেমোক্র্যাটিক সদস্য এবং তাদের সহযোগীদের এবং হোয়াইট হাউসের একজন প্রাক্তন কৌঁসুলি ডন ম্যাকগানের রেকর্ড প্রাপ্ত করেছে এমন প্রকাশের বিষয়ে একটি চিৎকারের পরে এই পদক্ষেপটি এসেছিল।

ওবামা প্রশাসনের সময়, ফেডারেল তদন্তকারীরা গোপনে এপি-তে কিছু সাংবাদিক ও সম্পাদকের ফোন রেকর্ড জব্দ করেছিল। এই জব্দগুলির মধ্যে অফিস এবং বাড়ির লাইনের পাশাপাশি মোবাইল ফোন জড়িত ছিল। র‌্যাম্বো এবং ইউনিটের ডাটাবেসের ব্যবহার পূর্বে জানার চেয়ে আরও ব্যাপক ছিল। মহাপরিদর্শক সরকারী ডাটাবেস অপব্যবহার এবং তদন্তকারীদের কাছে মিথ্যা বলার জন্য সম্ভাব্য ফৌজদারি অভিযোগ উল্লেখ করেছেন, কিন্তু বিচার বিভাগ র‌্যাম্বো এবং অন্য দুই হোমল্যান্ড সিকিউরিটি কর্মচারীর বিরুদ্ধে বিচার করতে অস্বীকার করেছে।

র‌্যাম্বো ইয়াহু নিউজের কাছে অভিযোগ করেছে যে CBP তার পাশে দাঁড়ায়নি এবং তিনি অন্যায়ভাবে কাজ করেছেন। সংবাদ প্রতিবেদনে চিত্রিত। “এই নিবন্ধগুলির মধ্যে কোনটিই আমাকে চিহ্নিত করেনি, একজন আইন প্রয়োগকারী কর্মকর্তা যিনি অন্যায় থেকে মুক্ত হয়েছিলেন, যার প্রকৃত উদ্দেশ্য ছিল আমি যা করছিলাম তা করার প্রকৃত উদ্দেশ্য ছিল,” তিনি বলেছিলেন, “এবং CBP  স্বীকার করতে অস্বীকার করে। যে, সেই ভুলকে সঠিক করতে অস্বীকার করে।” র‌্যাম্বোকে পূর্বে একজন এজেন্ট হিসাবে চিহ্নিত করা হয়েছিল যিনি রিপোর্টার আলী ওয়াটকিন্সের ভ্রমণ রেকর্ড অ্যাক্সেস করেছিলেন, তারপরে পলিটিকোতে কাজ করেছিলেন এবং তাকে গোপনীয় উত্স সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। ওয়াটকিন্স এখন দ্য নিউ ইয়র্ক টাইমস-এর জন্য লেখেন।

2017 সালে ভার্জিনিয়ার স্টার্লিং-এর জাতীয় টার্গেটিং সেন্টারের অংশ বর্ডার এজেন্সি ইউনিটে র‌্যাম্বোকে নিয়োগ দেওয়া হয়েছিল। তিনি তদন্তকারীদের বলেছিলেন যে তিনি সাংবাদিকদের লেখার জন্য বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসাবে প্রথমে ওয়াটকিন্সের সাথে যোগাযোগ করেছিলেন। জাতীয় নিরাপত্তা ইস্যু হিসেবে বিশ্বজুড়ে জোরপূর্বক শ্রম সম্পর্কে। ইয়াহু নিউজ দ্বারা প্রাপ্ত একটি অসংশোধিত সারাংশ অনুসারে, তিনি এপি রিপোর্টার মার্থা মেন্ডোজার সাথে অনুরূপ প্রচেষ্টার বর্ণনা দিয়েছেন।

র‍্যাম্বোর ইউনিট “মেন্ডোজাকে একজন স্বনামধন্য প্রতিবেদক হিসাবে পরীক্ষা করতে সক্ষম হয়েছিল,” সারাংশে বলা হয়েছে, জোরপূর্বক শ্রম সম্পর্কে লেখার ক্ষেত্রে তার দক্ষতার কারণে তার সাথে সম্পর্ক স্থাপনের চেষ্টা করার আগে। মেন্ডোজা 2016 সালে একটি দলের অংশ হিসাবে তার দ্বিতীয় পুলিৎজার পুরস্কার জিতেছিল যেটি দক্ষিণ-পূর্ব এশিয়ায় মাছ ধরার শিল্পে দাস শ্রমের বিষয়ে রিপোর্ট করেছিল।

ওয়াশিংটনে র‌্যাম্বোর তত্ত্বাবধায়ক ড্যান হোয়াইট তদন্তকারীদের বলেছেন যে তার ইউনিট একাধিক ডাটাবেসের মাধ্যমে মেন্ডোজাকে চালায়, এবং “CBP আবিষ্কার করেছে যে মেন্ডোজার ফোনের ফোন নম্বরগুলির একটি সন্ত্রাসীর সাথে সংযুক্ত ছিল,” ইয়াহু নিউজ জানিয়েছে। হোয়াইটের মামলাও প্রসিকিউশনের জন্য উল্লেখ করা হয়েছিল এবং প্রত্যাখ্যান করা হয়েছিল। জবাবে, এপির ইস্টন বলেছেন, “অ্যাসোসিয়েটেড প্রেস ডেম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button