Climate ChangeDisasterWorld

বিধ্বংসী টুইস্টার মার্কিন ইতিহাসের সবচেয়ে মারাত্মক টর্নেডোর মধ্যে স্থান পেতে পারে।

Ns News Online Desk:Ns News Online Desk: রাতারাতি মধ্য মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক রাজ্য জুড়ে বয়ে যাওয়া দানব টর্নেডো অন্তত 70 জন মারা গেছে — তবে মৃতের সংখ্যা 100-এর উপরে বাড়তে পারে এমন আশঙ্কায়, টুইস্টারের প্রাদুর্ভাব র্যাঙ্কিংকে শেষ করে দিতে পারে আমেরিকার মধ্যে সবচেয়ে মারাত্মক।

বায়ুমণ্ডলীয় প্রশাসন অনুসারেজাতিটি 25টি টর্নেডো দেখেছে যা 1840 সাল থেকে 80 বা তার বেশি লোককে হত্যা করেছে,  । সবচেয়ে খারাপ ঘটনাটি ঘটেছিল 10 বছর আগে, মে 2011 সালে, যখন জপলিনকে বিধ্বস্তকারী একটি বিশাল টুইস্টার দ্বারা 158 জন নিহত হয়েছিল। 

  এখানে মার্কিন ইতিহাসের সবচেয়ে মারাত্মক টর্নেডোর দিকে নজর দেওয়া হল: 1. 18 মার্চ, 1925 – মিসৌরি, দক্ষিণ ইলিনয় এবং দক্ষিণ-পশ্চিম ইন্ডিয়ানায় যাওয়ার সময় ট্রাই-স্টেট টর্নেডো 695 জনকে হত্যা করে। শুক্রবারের ঝড়ে মৃতের সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে কারণ মূল্যায়ন করা হয়েছে টুইস্টারের পথ ধরে শহরগুলিতে, যা মিসিসিপি উপত্যকার মধ্য দিয়ে আরকানসাস উত্তর থেকে কেন্টাকি পর্যন্ত কয়েকশ মাইল বিস্তৃত।

কেন্টাকির মেফিল্ডে একটি চ্যাপ্টা মোমবাতি কারখানায় অনুসন্ধান এবং উদ্ধার অভিযান চলমান ছিল যেখানে 110 জনের মতো কর্মী ছিল এবং ইলিনয়ে একটি আমাজন গুদাম যেখানে কমপক্ষে দুইজন শ্রমিক মারা গিয়েছিল। ছাদের একটি অংশ এবং একটি দেয়াল ধসে পড়ার সময় ঠিক কতজন শ্রমিক ছিল তা স্পষ্ট নয়। আরকানসাস, মিসৌরি এবং টেনেসিতেও ঝড়ের প্রণালীতে মৃত্যুর খবর পাওয়া গেছে, কেউ কেউ “কোয়াড-স্টেট টর্নেডো” নামে অভিহিত করেছেন।

সব মিলিয়ে, সিস্টেম থেকে 30 টিরও বেশি টর্নেডোর খবর পাওয়া গেছে, ডিসেম্বরের জন্য একটি বিরল প্রবল ক্রিয়াকলাপ যা জাতীয় আবহাওয়া পরিষেবা আবহাওয়াবিদ অড্রা ব্রুচি বলেছেন যে অস্বাভাবিক উষ্ণ এবং ভেজা বাতাসের দ্বারা আনা হয়েছিল। রাজ্য জুড়ে ক্ষয়ক্ষতির মূল্যায়ন চলছে যা আবহাওয়া পরিষেবাকে সক্ষম করবে টুইস্টারের শক্তি নির্ধারণ করতে যা মেফিল্ড এবং ডসন স্প্রিংস, কেনটাকিকে সমতল করেছে, শহরগুলিকে কয়েকটি অক্ষত বিল্ডিং সহ ছেড়ে দিয়েছে৷ ব্রুচি বলেছেন যে সংস্থাটি এখনও কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ারের বিবৃতিটি নিশ্চিত করেনি যে টর্নেডোটি মাটিতে 200 মাইলেরও বেশি ভ্রমণ করেছিল বা এর বাতাস কতটা শক্তিশালী ছিল।

স্থলভাগে অনুমানগুলি পরামর্শ দিয়েছে যে টুইস্টারটি, যেটিকে কেউ কেউ একটি মাইল চওড়া বলে পরামর্শ দিয়েছেন, এটি একটি EF4 তে পৌঁছেছে, যার অর্থ 166 এবং 200 মাইল প্রতি ঘন্টার মধ্যে বাতাস বা EF5, যার অর্থ 200 মাইল প্রতি ঘণ্টার বেশি বাতাস, উন্নত ফুইজিটা স্কেলে৷ স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে যে অন্তত একটি টুইস্টার, যা বোলিং গ্রিন, কেন্টাকির কাছে আঘাত হানে, অন্তত একটি EF2 এ পৌঁছেছে, যা 113 থেকে 157 মাইল প্রতি ঘণ্টার মধ্যে। “অবশ্যই ক্ষতির ছবি দেখায় যে এটি বেশ বিস্তৃত ছিল,” ব্রুচি বলেছিলেন। সিদ্ধান্তগুলি সম্পূর্ণ হতে আরও কয়েক দিন লাগবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button